করোনা থেকে বয়স্কদের যেভাবে রক্ষা করবেন

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৮ 165 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৮ 165 ভিউ
Link Copied!

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) বয়স্কদের জন্য বেশি ক্ষতিকর। তাই মহামারির দিনগুলোতে তাদের রক্ষার জন্য বাড়তি যত্নের বিকল্প নেই।

বয়স্কদের দেখভালের জন্য যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের টিকা ও শ্বাসকষ্টজনিত বিভাগের পরিচালক ন্যানসি মেসননিয়ার কিছু পরামর্শ দিয়েছেন। তিনি বলছেন, এই সময় বাড়ির বয়স্ক অভিভাবকের সুরক্ষার জন্য নির্দিষ্ট কোনো তরুণ-তরুণীর দায়িত্ব নেয়া উচিত। ভাইরাস প্রতিরোধের মৌলিক যে ধাপগুলো আছে যেমন নিয়মিত হাত ধোয়া, বাইরে না যাওয়া; সেগুলো অনুসরণ করতে হবে।

তিনি ঠিকমতো খাওয়া-দাওয়া করছেন কি না, সেটি দেখতে হবে। তার কাছে বাচ্চাদের প্রবেশ সম্পূর্ণ বন্ধ করতে হবে। কারণ বাচ্চারা নিজের অজান্তে ভাইরাসে সংক্রমিত হতে পারে। পরিণতিতে তার কিছু না হলেও বয়স্ক ব্যক্তির ক্ষতি হতে পারে।

বিজ্ঞাপন

এই দিনগুলোতে টেলিমেডিসিনের সাহায্য নেয়া যেতে পারে। হাসপাতালে দৌড়াদৌড়ি না করে ফোনে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বয়স্কদের রুমের বাইরেও সুরক্ষা নিশ্চিত করতে হবে। হুটহাট তার কক্ষে যেন কেউ প্রবেশ না করতে পারে, সেটি খেয়াল রাখতে হবে।

ঘরবন্দী দিনগুলোতে সবারই মানসিক অবস্থা ভেঙে পড়ে। বয়স্করা এই সময়ে মানসিকভাবে বেশি দুর্বল হয়ে পড়ে। তাই তাকে উৎফুল্ল রাখতে নির্দিষ্ট ব্যক্তির নিয়মিত তাকে সময় দেয়া উচিত।

বিজ্ঞাপন

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
মতলব উত্তরে চার প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা আওয়ামীলীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দুইজন গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক মেঘনায় বজ্রপাতে জেলে নিখোঁজ, আহত এক কচুয়ায় পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ আটক ১ চাঁদপুরে আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা রফিকউল্লাহ কোম্পানি ছুরিকাঘাতে খুন হাজীগঞ্জের বলাখালে নৌকা বাইচ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ হাজীগঞ্জে গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির সম্মেলন অনুষ্ঠিত একসঙ্গে ১৫ জন জাতীয় নারী দলের ফুটবলারের পদত্যাগ বেসরকারি হাসপাতালে উপেক্ষিত নির্দেশনা হাজীগঞ্জে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করেন এমপি গন্ধর্ব্যপুর উ: ইউনিয়ন যুবদলের সভাপতি মহিন সাধারণ সম্পাদক সাইফুল ওড়পুর হযরত কাজী করমুল্লাহ (রহ.) মাদ্রাসা ও এতিমখানার ভিত্তিপ্রস্তর স্থাপন সেলিম খানের স্থাবর অস্থাবর সম্পদ জব্দের নির্দেশ ভুয়া স্কুল-কলেজের প্রশংসাপত্র তৈরী চক্রের মূল হোতা সাইফুল গ্রেফতার করোনা শনাক্তের হার ১৫.৩৮ শতাংশ ছাড়াল কুমিল্লায় ২০ কেজি গাঁজা ও আট বোতল বিদেশী মদসহ গ্রেফতার দুই নয় হাজার চার’শ পিস ইয়াবাসহ গ্রেফতার দুই: মোটরসাইকেল জব্দ