বলাখাল সার্বজনীন মহাশ্মশানের শুভ উদ্ভোধন

এস এম মিরাজ মুন্সী
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ২:৫৫ 357 ভিউ
এস এম মিরাজ মুন্সী
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ২:৫৫ 357 ভিউ
Link Copied!

হাজীগঞ্জ উপজেলার বলাখাল ডাকাতিয়া ব্রিজ সংলগ্ন মনোরম পরিবেশে বলাখাল সার্বজনীন মহাশ্মশানে শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল ১১ টায় বৃষ্টিস্নাত পরিবেশের মধ্য দিয়ে ফিতা কেটে সার্বজনীন মহা শ্মশান উদ্বোধন করেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশ্বিক মহামারী করোনা যোদ্ধা বৈশাখী বড়ুয়া,যুবনেতা সুমন অধিকারী সার্বিক উপস্থাপনা ও পরিচালনা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম ফারুক মুরাদ ৭নং নং পশ্চিম বড়কূল ইউনিয়ন এর চেয়ারম্যান মনির হোসেন গাজী, উদ্বোধনকালে বক্তারা বলেন।

ডেররা বলাখাল, রামচন্দ্রপুর ,নাটেহরা,সাদ্রা, প্রতাপপুর, সোনাইমুড়ী,সেন্দ্রা,রামপুর, উচ্চগাঁসহ বেশকিছু, গ্রামের সনাতন ধর্মীয় লোকদের সৎকারের জন্য এলাকাবাসীর সার্বিক সহয়োগিতা বহু ত্যাগের বিনিময়ে বলাখাল সার্বজনীন মহাশ্মশান প্রতিষ্ঠা করা হয়েছে।

জানা যায় যে, ২০১১ সালে বলাখাল চৌধুরী বাড়ীর কর্নধার ধীরেন্দ্র নারায়ন রায় চৌধুরী প্রধান উদ্যোক্তা, বলাখাল রামচন্দ্রপুর ব্রীজ সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ে ১৬.৬২ শতাংশ জায়গা খরিদ করে মহাশ্মশানের প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে। তার স্বপ্ন পূরনের জন্য বলাখানের ও ধেররা গ্রামের এক দল যুবকরা একত্রিত হয়ে চলতি বছরে শ্মশানের কাজ হাতে নিয়েছে। শ্মশানের প্রায় ৯০ ভাগ কাজ সমাপ্ত হয়েছে। আরো কাজ আগামী কয়েদিনে মধ্যে শেষ হবে। এই শ্মানেরনের উন্নায়ণ কাজের সম্পর্কে ধীরেন্দ্র নারায়ন চৌধুরীর ছেলে বলাখাল সার্বজনীন মহাশ্মশানের সভাপতি সুখেন্দু রায় চৌধুরী (সুন্টি) বলেন আমার বাবা ধীরেন্দ্র নারায়ন রায় চৌধুরীর ২০১৪ সালে বলাখাল মহাশ্মাশনের নামে উক্ত সম্পত্তি দানপত্র করে দিয়েছেন। এর পরে আমি এই জমি ভূমিদস্যুদের কাছ থেকে উদ্ধার করে ২০১৭ সালে মাটি ভরাট কাজ শুরু করি। সম্প্রতি বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস এর কারণে বলাখাল ও আশে পাশের এলাকায় সকল ধর্মের মানুষের সাথে আমাদের ধর্মের মানুষের ও মৃত্যুর মিছিল শুরু হয় এমন অবস্থা আমাদের সনাতন ধর্মালম্বীরা অনেক চিন্তা পড়ে যাই, তার সাথে সকল দিক বিবেচনা করে কয়েক দফায় বৈঠকের পর ধর্মীয় নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে, আমাদের শ্মাশান করার উদ্যোগ হাতে নেই। এ শ্মানের আরেক কর্ণদ্বার হাজিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সমীর লাল দত্ত,তিনি বলেন হাজীগঞ্জ উপজেলায় বলাখাল সার্বজনীন মহাশ্মশান হিন্দু ধর্মালম্বীদের জন্য সম্পূর্ণভাবে উন্মুক্ত এবং এই শ্মশানে সৎকার কাজ করতেন কারো কোনো বাঁধাবিঘ্ন থাকবে না। তবে ধর্মীয় রীতিনীতি মেনে তা করতে হবে।

বিজ্ঞাপন

মহাশ্মশানের সাধারণ সম্পাদক, রাধাকান্ত দাস রাজুর সাথে কথা হলে তিনি বলেন শ্মাশান নির্মানের কাজ শুরু করে আমার সবার সহযোগিতায় এই শ্মাশানকে সার্বজনীন মহাশ্মাশানে রুপ দেওয়ার চেষ্টা করছি। তারই ধারাবাহিকতায় শোকের এই মাসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ১৭ আগষ্ট পূজার মাধ্যমে শ্মানের উদ্ভোধন করা হয়েছে। শ্মাশান উদ্ভাবন কালে আরো উপস্থিত ছিলেন, সমাজসেবক মোঃ ফরিদুল আলম, কামরুল ইসলাম খান, মোহাম্মদ নান্নু মিয়া, শাহাজালাল রাকিবুল ইসলাম রিপন অন্যান্যদের মধ্যে তাপস সরকারসহ বিভিন্ন রাজনৈতিক ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
মতলব উত্তরে চার প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা আওয়ামীলীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দুইজন গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক মেঘনায় বজ্রপাতে জেলে নিখোঁজ, আহত এক কচুয়ায় পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ আটক ১ চাঁদপুরে আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা রফিকউল্লাহ কোম্পানি ছুরিকাঘাতে খুন হাজীগঞ্জের বলাখালে নৌকা বাইচ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ হাজীগঞ্জে গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির সম্মেলন অনুষ্ঠিত একসঙ্গে ১৫ জন জাতীয় নারী দলের ফুটবলারের পদত্যাগ বেসরকারি হাসপাতালে উপেক্ষিত নির্দেশনা হাজীগঞ্জে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করেন এমপি গন্ধর্ব্যপুর উ: ইউনিয়ন যুবদলের সভাপতি মহিন সাধারণ সম্পাদক সাইফুল ওড়পুর হযরত কাজী করমুল্লাহ (রহ.) মাদ্রাসা ও এতিমখানার ভিত্তিপ্রস্তর স্থাপন সেলিম খানের স্থাবর অস্থাবর সম্পদ জব্দের নির্দেশ ভুয়া স্কুল-কলেজের প্রশংসাপত্র তৈরী চক্রের মূল হোতা সাইফুল গ্রেফতার করোনা শনাক্তের হার ১৫.৩৮ শতাংশ ছাড়াল কুমিল্লায় ২০ কেজি গাঁজা ও আট বোতল বিদেশী মদসহ গ্রেফতার দুই নয় হাজার চার’শ পিস ইয়াবাসহ গ্রেফতার দুই: মোটরসাইকেল জব্দ