মতলবে ১৪ দিনে সাড়ে ৫ শতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি

মাহফুজ মল্লিক
আপডেটঃ জুলাই ১৪, ২০২০ | ৫:২৪ 233 ভিউ
মাহফুজ মল্লিক
আপডেটঃ জুলাই ১৪, ২০২০ | ৫:২৪ 233 ভিউ
Link Copied!

কোভিড-১৯ এর সঙ্গে পাল্লা দিয়ে চাঁদপুর ও আশপাশের এলাকায় ডায়রিয়ার প্রকোপও বৃদ্ধি পেয়েছে । মঙ্গলবার (১৩ জুলাই) বেলা ২টার মধ্যে সেখানে ভর্তি হয়েছে ২৩ জন।

গত ১৪ দিনে এসব এলাকার সাড়ে ৫ শতাধিক লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মতলব আইসিডিডিআরবি হাসপাতালে ভর্তি হয়েছে। প্রতিদিন গড়ে ভর্তি হয়েছে ৪০ জনেরও বেশি। রোগীদের ৫৬ শতাংশই নারী। কোভিডের সংক্রমণের ঝুঁকি সত্ত্বেও চিকিৎসক-নার্সরা এঁদের চিকিৎসাসেবায় তৎপর। ভ্যাপসা গরমে এ রোগের প্রকোপ বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) চাঁদপুরের মতলব হাসপাতালের কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়। ওই হাসপাতাল সূত্রে জানা গেছে , গত ৩০ জুন থেকে গত মঙ্গলবার (১৩ জুলাই) পর্যন্ত ১৪ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সেখানে ভর্তি হয়েছে ৫৭৫ জন। প্রতিদিন গড়ে ভর্তি হয়েছে ৪০ জনের বেশি। এঁদের মধ্যে ৫৬ শতাংশ নারী এবং ৪৪ শতাংশ পুরুষ। সুস্থতার হার শতভাগ।

বিজ্ঞাপন

সূত্রটি আরও জানায়, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলাসহ চাঁদপুরের আট উপজেলার ২৭৫ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সেখানে ভর্তি হয়েছে। কুমিল্লার বিভিন্ন উপজেলার ২০১ এবং লক্ষ্মীপুরের ৩৫ জন ভর্তি হয়েছে। বাকিরা নোয়াখালী ও শরিয়তপুর জেলার।

ওই হাসপাতাল ঘুরে দেখা গেছে, হাসপাতালটির প্রতিটি ওয়ার্ডে ডায়রিয়া রোগীদের ভিড়। এসব রোগীর চিকিৎসাসেবায় সেখানকার চিকিৎসক ও নার্সরা তৎপর। বি-বাড়িয়ার সদরের মো. মোশারফ হোসেন বলেন, ‘ঘন ঘন পাতলা পায়খানা ও বমি অওনে গত শনিবার তাঁর দেড় বছর বয়সী কন্যাশিশু ইসরাত আরাকে এখানে ভর্তি করাই। চিকিৎসকেরা তারে খাওনের স্যালাইন ও কিছু ওষুধ দিয়েছে। এখন সে অনেকটাই সুস্থ।’

আইসিডিডিআরবির মতলব হাসপাতালের স্টেশন প্রধান ও জ্যেষ্ঠ চিকিৎসা কর্মকর্তা মো. আল ফজল খান বলেন, ভ্যাপসা গরমের কারণে এবং স্বাস্থ্যবিধি মেনে না চলায় এসব লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ময়লাযুক্ত খাবার গ্রহণ এবং দূষিত পানি পান করায় এ রোগের প্রকোপ বাড়ছে। ভর্তি হওয়া শূন্য থেকে ছয় মাস বয়সী শিশুদের স্যালাইন ও মায়ের বুকের দুধ খাওয়ানো হচ্ছে। সাত মাস থেকে দুই বছর বয়সী শিশুদের খাওয়ার স্যালাইন, বেবি-জিংক, মায়ের বুকের দুধ, সুজি ও খিচুড়ি খেতে দেওয়া হচ্ছে। অন্যান্য রোগীকে খাবার স্যালাইন, স্বাভাবিক খাবার এবং ক্ষেত্রবিশেষে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। বারবার পানির মতো পাতলা পায়খানা হলে, ঘন ঘন বমি হলে, পায়খানার সঙ্গে রক্ত গেলে ও গায়ে জ্বর থাকলে রোগীকে দ্রুত হাসপাতালে আনতে হবে। ময়লাযুক্ত খাবার ও দূষিত পানিপান বর্জন করলে এ রোগের সংক্রমণ এড়ানো যাবে।

বিজ্ঞাপন

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
মতলব উত্তরে চার প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা আওয়ামীলীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দুইজন গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক মেঘনায় বজ্রপাতে জেলে নিখোঁজ, আহত এক কচুয়ায় পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ আটক ১ চাঁদপুরে আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা রফিকউল্লাহ কোম্পানি ছুরিকাঘাতে খুন হাজীগঞ্জের বলাখালে নৌকা বাইচ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ হাজীগঞ্জে গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির সম্মেলন অনুষ্ঠিত একসঙ্গে ১৫ জন জাতীয় নারী দলের ফুটবলারের পদত্যাগ বেসরকারি হাসপাতালে উপেক্ষিত নির্দেশনা হাজীগঞ্জে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করেন এমপি গন্ধর্ব্যপুর উ: ইউনিয়ন যুবদলের সভাপতি মহিন সাধারণ সম্পাদক সাইফুল ওড়পুর হযরত কাজী করমুল্লাহ (রহ.) মাদ্রাসা ও এতিমখানার ভিত্তিপ্রস্তর স্থাপন সেলিম খানের স্থাবর অস্থাবর সম্পদ জব্দের নির্দেশ ভুয়া স্কুল-কলেজের প্রশংসাপত্র তৈরী চক্রের মূল হোতা সাইফুল গ্রেফতার করোনা শনাক্তের হার ১৫.৩৮ শতাংশ ছাড়াল কুমিল্লায় ২০ কেজি গাঁজা ও আট বোতল বিদেশী মদসহ গ্রেফতার দুই নয় হাজার চার’শ পিস ইয়াবাসহ গ্রেফতার দুই: মোটরসাইকেল জব্দ