সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭ 211 ভিউ
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭ 211 ভিউ
Link Copied!

করোনা মহামারির আগে বাসে নির্ধারিত ভাড়ার হার আগামী ১ সেপ্টেম্বর থেকে ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে গণপরিবহণের যাত্রী, চালক, সুপারভাইজার ও টিকিট বিক্রেতাসহ সংশ্লিষ্টদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। বাসে আসনসংখ্যার অতিরিক্ত অর্থাৎ দাঁড়িয়ে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না। প্রতিটি কাউন্টারে হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। প্রতি ট্রিপের শুরু ও শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

অবিলম্বে সরকারি এ নির্দেশনা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে। যারা এ আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বিআরটিএকে নির্দেশ দেওয়া হয়েছে এরই মধ্যে।

ঢাকা সড়ক জোন, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহণ সংস্থার (বিআরটিসি) কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মতবিনিময় সভায় যুক্ত হন।

বিজ্ঞাপন

এদিকে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি। সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ বলেছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চালাতে তারা প্রস্তুত।

কোভিড-১৯ এর বিস্তার রোধে ৬৬ দিনের লকডাউন শেষে গত ১ জুন থেকে শর্তসাপেক্ষে বাস চলাচল শুরু হয়। স্বাস্থ্যবিধি মানতে গিয়ে বাসমালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপালস্না এবং নগর পরিবহণের বাস ও মিনিবাসের ভাড়া তখন ৬০ শতাংশ বাড়ানো হয়। তিন মাস পর শর্তসাপেক্ষে আগের ভাড়ায় ফেরার সিদ্ধান্ত নিল সরকার।

মতবিনিময় সভায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিয়ম ও শর্ত মেনে পরিবহণ চালানোর জন্য মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সামগ্রিক পরিস্থিতি ও জনস্বার্থ বিবেচনায় সরকার শর্তসাপেক্ষে আগামী পয়লা সেপ্টেম্বর থেকে গণপরিবহণে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। হাইওয়ে পুলিশ, জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের কঠোরভাবে নিয়ম মানতে আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহণমন্ত্রী।

বিজ্ঞাপন

 

এদিকে আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চলাচল করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ। তিনি বলেন, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ যে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে আমরা সম্পূর্ণ একমত পোষণ করছি। শনিবার একথা বলেন পরিবহণ মালিক সমিতির এই নেতা।

খন্দকার এনায়েত উলস্নাহ বলেন, আমরা ইতোমধ্যে পরিবহণ-সংশ্লিষ্টদের মালিক সমিতির পক্ষ থেকে নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় চলবে। পুরো আসনে যাত্রী নেওয়া যাবে। ফলে আমাদের কোনো আপত্তি নেই।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
জামিনে মুক্তি পেলেন ইউসুফ গাজী আওয়ামীলীগ নেতা রফিকুল্লাহকে খুন করে ট্রেনে কাটা পড়েন দশম শ্রেণির ছাত্র অমিত দাস পূর্ব হাটিলায় সামাজিক-সম্প্রীতি কমিটির সমাবেশ অনুষ্ঠিত কিস্তির টাকা পরিশোধ করতে না পেরে গৃহবধূর বিষপানে আত্মহত্যা হাজীগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড চিকিৎসার খরচা মেটাতে আর্থিক সহযোগিতা প্রয়োজন এরশাদের যাত্রীবাহি ইজিবাইক থেকে নয় কোটি টাকার করেন্ট জাল জব্দ বেয়াই হলেন আসিফ তিন হাজার ৭৫২ পিস ইয়াবাসহ গ্রেফতার তিন বিপিএলের তিন আসরে সাত দলের চূড়ান্ত তালিকা প্রকাশ হাজীগঞ্জে ২৮,২৭০ জন নতুন ভোটার, বাদ পড়েছেন ৭,৮৯১ জন চাঁদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু মতলব উত্তরে চার প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা আওয়ামীলীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দুইজন গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক গোপন ভিডিও ভাইরাল করার হুমকি: ফেনীর জাহেদ আটক মেঘনায় বজ্রপাতে জেলে নিখোঁজ, আহত এক কচুয়ায় পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ আটক ১ চাঁদপুরে আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা রফিকউল্লাহ কোম্পানি ছুরিকাঘাতে খুন