শুষ্ক ও ভঙ্গুর চুলের প্রাকৃতিক যত্ন

লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ মে ২৩, ২০২০ | ৬:৪৮
লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ মে ২৩, ২০২০ | ৬:৪৮
Link Copied!

জেনে নিন প্রাকৃতিক উপাদান দিয়ে মলিন ও নির্জীব চুলের যত্ন নেওয়ার উপায়।

এই সময়ে চুলের স্পা, ট্রিম বা প্রোটিন প্যাক ইত্যাদির করানোর সুযোগ না থাকায় চুল অনেকক্ষেত্রেই হয়ে পড়ছে রুক্ষ ও ভঙ্গুর। ঘরে বসে প্রাকৃতিক উপাদানের সাহায্যে চুলের যত্ন নেওয়া সম্ভব।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরে বসে চুলের প্রাকৃতিক যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।

বিজ্ঞাপন

জলপাইয়ের তেল: চুলের আর্দ্রতা ফিরিয়ে আনতে জলপাইয়ের তেল চমৎকার কাজ করে। ১/৪ কাপ জলপাইয়ের তেল নিয়ে চুল কয়েকভাগে ভাগ করে ব্যবহার করুন। তেল গরম না করেই চুলে ভাগ ভাগ করে তা লাগান। তেল দেওয়া শেষ হলে চুল ‘শাওয়ার ক্যাপ’ দিয়ে এক ঘন্টা পর্যন্ত ঢেকে রাখুন। এরপর কুসুম গরম পানি ব্যবহার করে চুল শ্যাম্পু করে নিন। নিয়মিত সপ্তাহে একবার ব্যবহারে চুলের নির্জীবভাব ও আগা ফাটার সমস্যা দূর হবে।

অ্যাপল সাইডার ভিনিগার: মলিন ও নির্জীব চুলের তাৎক্ষনিক যত্ন নিতে অ্যাপল সাইডার ভিনিগারের মাস্ক খুব ভালো কাজ করে। দুই চা-চামচ ভিনিগার, দুই চা-চামচ জলপাইয়ের তেল ও একটা ডিম একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে চুলে মাখুন। মাস্ক ব্যবহারের পর চুল শাওয়ার ক্যাপ বা প্লাস্টিকের কাগজ দিয়ে ঢেকে রাখুন দুই ঘন্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন।

চা: চুল ঝলমলে করতে চা পাতা খুব ভালো কাজ করে। দুধ, চিনি ছাড়া চা পাতা ফুটান। ফুটানো চায়ের নির্যাস ঠাণ্ডা করে শ্যাম্পু করার পরে চুল ধোয়ার জন্য তা ব্যবহার করুন। এতে চুলের বর্ণ উজ্জ্বল হবে এবং প্রাণবন্ত লাগবে দেখেতে।

বিজ্ঞাপন

ডিম: ডিম প্রোটিন সমৃদ্ধ যা চুলে চমৎকার কাজ করে। এক টেবিল-চামচ শ্যাম্পুর সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে ব্যবহার করুন। সর্বোচ্চ এক ঘন্টা রেখে কুসুম গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। এতে চুল হবে উজ্জ্বল ও মাথার ত্বকের প্রোটিনের চাহিদা পূরণ হবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ: