অনলাইনে ১ মিনিটে করোনা পরীক্ষার সুযোগ দিচ্ছে ডিএই

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪৪
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪৪
Link Copied!

আপনি করোনাভাইরাসের উপসর্গ বহন করছে কিনা, তা অনলাইনে জানা যাবে বলে দাবি করেছে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ডিজিটাল হেলথকেয়ার সল্যুশন- ডিএইচ।

এক মিনিটেরও কম সময়ে অনলাইনে কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে যে কেউ করোনাভাইরাস উপসর্গ পরীক্ষা করতে পারবে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করেছে গ্রামীণ সোশ্যাল বিজনেসের প্রতিষ্ঠান- ডিএইচ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনামূল্যে এই সেবা পাওয়া যাবে। https://coronachecker.dh.health/ এই ওয়েবসাইটে গিয়ে যে কেউ তার স্বাস্থ্য সম্পর্কিত বর্তমান তথ্য জানিয়ে করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকিতে রয়েছেন কিনা তা জানতে পারবেন। এই পরীক্ষার লক্ষ্য হচ্ছে, ব্যবহারকারীকে যথাযথ চিকিৎসা সেবা পেতে সিদ্ধান্ত নিতে সাহায্য করা। তবে এটি কোভিড-১৯ এর পূর্ণাঙ্গ নির্ণয় কিংবা চিকিৎসা নয় বলেও জানিয়েছে ডিএইচ।

বিজ্ঞাপন

এটি যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস), যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বাংলাদেশের স্বাস্থ্য সেবা বিভাগ (ডিজিএইচএস) এর সর্বশেষ চিকিৎসা তথ্যের সমন্বয়ে তৈরি করা হয়েছে।

সবাইকে প্রতিদিন ৪০ সেকেন্ড ব্যয় করে পরীক্ষাটি করার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো ব্যক্তির স্বাস্থ্য পরিস্থিতি আগের দিনের মতো একই আছে কিনা তা নিশ্চিত হওয়া উচিত।

অনলাইনের এই পরীক্ষায় ব্যবহারকারীদের অসুস্থতার স্তর নির্ধারণে বেশ কয়েকটি প্রশ্ন করা হয় এবং ডিজিএইচএস ও আইইডিসিআর-এর গাইডলাইন অনুযায়ী সুপারিশসহ নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞাপন

সুপারিশের মধ্যে, সরকারি হটলাইন (১৬২৩৩, ৩৩৩) এ কল করা, বাড়িতে থাকা এবং নির্দিষ্ট হাসপাতাল কিংবা হাসপাতালের আইসোলেশনে যাওয়ার পরামর্শ রয়েছে।

এ ছাড়া কার্যকরভাবে হাত ধোয়া এবং কিভাবে নিরাপদ কোয়ারেন্টিন ও আইসোলেসনে থাকতে হবে সে বিষয়ে স্বাস্থ্য পরামর্শ ও ভিডিও পাওয়া যাবে ওই ওয়েবসাইটে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। তবে তাদের বেশিরভাগই করোনাভাইরাসে আক্রান্ত নয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোভিড-১৯ রোগীর হাসপাতালে যাওয়া উচিত নয় এবং নিজের বাড়িতে সেল্ফ আইসোলেশনে থাকা উচিৎ, যাতে অন্য কেউ সংক্রমিত হতে না পারে।

গত চার বছর যাবৎ ডিজিটাল মাধ্যমে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে ডিএইচ। এর গ্রাহক সংখ্যা ৫০ লাখ বলে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঘূর্ণিঝড় রেমালে পৌনে ২ লাখ ঘরবাড়ি বিধ্বস্ত, মৃত্যু ১৬ জনের মতলবে কেএফটি কলেজিয়েট স্কুলে জিপিএ ৫ প্রাপ্তদের সংবর্ধনা  আজিজ-বেনজীরকে ‘সরকার প্রটেকশন দেবে না’: সালমান এফ রহমান ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলার স্থগিত ভোটের নতুন তারিখ ঘোষণা এক পাঙ্গাশ মাছের দাম ৭৭০০ টাকা! নাতনির হাত ধরে ভোট দিতে এলেন শতবর্ষী নারী ছাদ পরিষ্কার করতে গিয়ে বিদ্যুৎস্পর্শে নারীর মৃত্যু এসএসসিতে ফেল করলেও কলেজে ভর্তির সুযোগ! মতলব উত্তরে আবারও দেখা মিলল রাসেল ভাইপার সাপের ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধে ধস : আতঙ্কে ৫ লক্ষাধিক মানুষ আশ্রয়কেন্দ্র থেকে ফেরার পথে পানিতে পড়ে শিশুর মৃত্যু ৪৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত ৬০ ঘণ্টা পর চাঁদপুর নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক বাড়তি দামে বিক্রি হচ্ছে সব সবজি বিয়ের ১২ দিন পর স্বামী জানলেন বউ পুরুষ! হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে যাত্রীবাহী বাস ছিটকে পুকুরে: আহত ২৫  পরীক্ষার কারণে ঘুর্ণিঝড় স্থগিত: ভুয়া বিজ্ঞপ্তির ঘটনায় থানায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয় হাইমচরে চোরাই মালামাল সহকারে মহিলা মেম্বারের স্বামী মনির গাজী’সহ আটক চার গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত চাঁদপুরে