শিল্পাচার্য জয়নুল আবেদিনের চলে যাওয়ার ৪৪ বছর

মাহবুবুল আলম চুননু
আপডেটঃ মে ৩০, ২০২০ | ২:১৫
মাহবুবুল আলম চুননু
আপডেটঃ মে ৩০, ২০২০ | ২:১৫
Link Copied!

শিল্প চিন্তার বিষয় এবং চিন্তার বাস্তব ও অকপট প্রকাশ।
এমন মনন – ভাবনা থেকেই শিল্পাচার্য জয়নুল আবেদিন চারু শিল্পের আবেদনকে আপামর জনতার দ্বারে পৌঁছে দিয়েছিলেন।

শিল্পচর্চার অগ্রনায়ক , পথপ্রদর্শক, বাঙলার প্রকৃতি ও মানুষের চিত্রকর এবং সাংস্কৃতিক আন্দোলনের অগ্নিপুরুষ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৪ তম প্রয়াণবার্ষিকী নীরবে – নিভৃতে চলে গেল গত ২৮ মে। ১৯৭৬ সালের এই দিনে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন।

নিষ্ঠুর করোনাকালে শিল্পাচার্যের প্রতি অফুরান আবেগ – শ্রদ্ধা – ভালোবাসা – অকৃত্রিম কৃতজ্ঞতা থাকা স্বত্বেও জাতি অন্যবারের মত এবার জনসমাগম হবে, এই কারণে সীমিত পর্যায়ে স্যারের মৃত্যুবার্ষিকী পালন করে।
মূলত তাঁর হাত ধরেই আমাদের চিত্রশিল্প বিকশিত হয়। ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত করেন ঢাকা আর্ট কলেজ যা বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট। এই আর্ট কলেজকে ঘিরেই অতীতে অনেক নামীদামি শিল্পী সৃষ্টি হয় এবং চারুকলা আন্দোলন গণমানুষের মনোজগতে ঢেউ তোলে।

বিজ্ঞাপন

তিনি শিল্প আন্দোলনের উজ্জ্বল নক্ষত্র। তাঁর শিল্পকর্ম জগতবিখ্যাত। ১৯৪৩ সালের মহা দূর্ভিক্ষ নিয়ে এঁকেছেন ” দূর্ভিক্ষের রেখাচিত্র “, ১৯৬৯ সালে গণঅভ্যুথ্যানের প্রেক্ষাপটে অনেক ছবি এঁকেছেন। ১৯৭০ সালে বাঙলার উৎসব এবং প্রকৃতি নিয়ে ৬৫ ফুট দীর্ঘ ” নবান্ন ” চিত্রকর্মটি আঁকেন। ১৯৭০ সালের ১২ নভেম্বর প্রলয়ংকরী ঘূর্ণিঝড় নিয়ে ” মনপুরা ” নামে হৃদয়স্পর্শী চিত্রটি আঁকেন।

শিল্পাচার্যের কালজয়ী চিত্রকর্ম আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক সাড়া ফেলে।

মহান শিল্পাচার্যের ৪৪ তম মৃত্যুবার্ষিকীতে হাজীগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ও উদিচি শিল্পীগোষ্ঠী এর পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন এবং স্যারের পবিত্র আত্মার শান্তি কামনা করছি।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঘূর্ণিঝড় রেমালে পৌনে ২ লাখ ঘরবাড়ি বিধ্বস্ত, মৃত্যু ১৬ জনের মতলবে কেএফটি কলেজিয়েট স্কুলে জিপিএ ৫ প্রাপ্তদের সংবর্ধনা  আজিজ-বেনজীরকে ‘সরকার প্রটেকশন দেবে না’: সালমান এফ রহমান ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলার স্থগিত ভোটের নতুন তারিখ ঘোষণা এক পাঙ্গাশ মাছের দাম ৭৭০০ টাকা! নাতনির হাত ধরে ভোট দিতে এলেন শতবর্ষী নারী ছাদ পরিষ্কার করতে গিয়ে বিদ্যুৎস্পর্শে নারীর মৃত্যু এসএসসিতে ফেল করলেও কলেজে ভর্তির সুযোগ! মতলব উত্তরে আবারও দেখা মিলল রাসেল ভাইপার সাপের ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধে ধস : আতঙ্কে ৫ লক্ষাধিক মানুষ আশ্রয়কেন্দ্র থেকে ফেরার পথে পানিতে পড়ে শিশুর মৃত্যু ৪৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত ৬০ ঘণ্টা পর চাঁদপুর নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক বাড়তি দামে বিক্রি হচ্ছে সব সবজি বিয়ের ১২ দিন পর স্বামী জানলেন বউ পুরুষ! হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে যাত্রীবাহী বাস ছিটকে পুকুরে: আহত ২৫  পরীক্ষার কারণে ঘুর্ণিঝড় স্থগিত: ভুয়া বিজ্ঞপ্তির ঘটনায় থানায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয় হাইমচরে চোরাই মালামাল সহকারে মহিলা মেম্বারের স্বামী মনির গাজী’সহ আটক চার গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত চাঁদপুরে