স্বাস্থ্য সচেতনদের অনেকেই কিশমিশ ভেজানো পানি পান করে থাকেন

কিশমিশ খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ জুন ২৮, ২০২২ | ৭:২১
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ জুন ২৮, ২০২২ | ৭:২১
Link Copied!

ড্রাই ফ্রুটের মধ্যে আমাদের কাছে অন্যতম পরিচিত হচ্ছে কিশমিশ। পোলাও, পায়েসসহ বিভিন্ন রান্নায় মূলত কিশমিশ ব্যবহার করা হয়ে থাকে। আবার স্বাস্থ্য সচেতনদের অনেকেই কিশমিশ ভেজানো পানি পান করে থাকেন।

বিভিন্ন খাবারে কিশমিশ দিলে উপকারিতা যেন কয়েকগুণ বেড়ে যায়। এ ছাড়া চীনাবাদাম, আলমন্ড বা কাজুবাদামের মতো ড্রাই ফ্রুট খেতে যদি স্বাদ না পান, তবে স্বাদ বৃদ্ধি করতে সেগুলো কিশমিশের সঙ্গে চিবিয়ে খেতে পারেন।

কিশমিশ অনেক পরিচিত হলেও কিন্তু এর স্বাস্থ্য উপকারিতা অনেকেই জানেন না। গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন রোগে অনেক উপকারী ভূমিকা রাখে এটি। জানুন কিশমিশ খাওয়ার সাত স্বাস্থ্য উপকারিতা—

বিজ্ঞাপন

১. হজমে সহায়তা করে
প্রতিদিন কয়েকটি কিশমিশ খেলে পেট ভালো থাকে। এতে ফাইবার থাকে, যা পানির উপস্থিতিতে ফুলে উঠতে শুরু করে। আর এগুলো পেটে রেচক প্রভাব দেয় ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এ ছাড়া প্রতিদিন কিশমিশ খেলে তা অন্ত্রের চলাচলকে নিয়মিত রাখে এবং তাতে থাকা ফাইবারগুলো বিষাক্ত পদার্থ ও বর্জ্য পদার্থকে সিস্টেমের বাইরে রাখতেও সাহায্য করে।

২. গ্যাস্ট্রিকের সমস্যা কমায়
কিশমিশে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম অনেক ভালো মাত্রায় থাকে। আর এগুলো অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। এ ছাড়া সিস্টেম থেকে টক্সিন অপসারণ করার পাশাপাশি আর্থ্রাইটিস, গাউট, কিডনিতে পাথর এবং হৃদরোগের মতো রোগ প্রতিরোধেও সহায়তা করে।

৩. রক্তাল্পতায় উপকারী
কিশমিশে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন বি-কমপ্লেক্স থাকায় তা রক্তাল্পতার চিকিৎসায় সাহায্য করে। আর কিশমিশে থাকা তামা লোহিত রক্তকণিকা তৈরিতেও সাহায্য করে।

বিজ্ঞাপন

৪. ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে
কিশমিশে ক্যাটেচিং নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল কার্যকলাপ থেকে রক্ষা করতে সাহায্য করে, যা টিউমার এবং কোলন ক্যান্সারের কারণ হতে পারে।

৭. ত্বকের জন্য উপকারী
কিশমিশ ত্বককে ভেতর থেকে রক্ষা করে কোষকে যে কোনো ক্ষতি থেকে রক্ষা করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষ, কোলাজেন এবং ইলাস্টিনের ক্ষতি থেকে ফ্রি র্যাডিকেলগুলোকে বাধা দেয়। এ কারণে এটি বার্ধক্যের লক্ষণ যেমন বলি, সূক্ষ্ম রেখা ও ত্বকে দাগ দেখা দেওয়ার সমস্যা বিলম্ব করতে সাহায্য করে।

আরো পড়ুন:  ভারতে দৈনিক করোনা শনাক্ত ৩০ হাজার বেশি, মৃত্যু ৪০৩

H/N

সংশ্লিষ্ট সংবাদ:

শীর্ষ সংবাদ:
পালাব না, প্রয়োজনে আমরা ফখরুলের বাড়িতে উঠব: ওবায়দুল কাদের চাঁদপুরে ফজলুল উলুম মাদ্রাসার বার্ষিক আবৃত্তি ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত ইসলামী ছাত্রসেনা কেন্দ্রীয় পরিষদের সদস্য নির্বাচিত মীর হোসাইন কচুয়ায় সহকারি ভূমি কর্মকর্তার বদলির আদেশ বাতিলের দাবীতে মানববন্ধন হাজীগঞ্জ উপজেলা মহিলা আওয়ামীলীগের কমিটি আছে, নেই কার্যক্রম! মতলব উত্তরে মোহনপুর ইউনিয়নে ৪০ দিনের কর্মসূচিতে অনিয়মের অভিযোগ হাজীগঞ্জে মোবাইল ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত জমি নিয়ে বিরোধের জেরে ভাইয়ের হাতে ভাই খুন আবারও বাড়তে পারে শীত আবারও বাড়তে পারে শীত এসএসসি পরীক্ষার আগে শিক্ষকের অপসারণ চান শিক্ষার্থীরা কুমিল্লায় প্রকৃতি প্রেমের বিরল দৃষ্টান্ত পাখিপ্রেমিক মতিন সৈকত পাঁচ ঘণ্টা পর শরীয়তপুর-চাঁদপুর রুটে ফেরি চলাচল স্বাভাবিক পানি নিয়ে খেলতে গিয়ে বালতির পানিতে ডুবে দেড় বছরের শিশুর মৃত্যু কিডনির পর এবার সারার কর্নিয়ায় চোখে আলো পেলেন দুই রোগী স্ত্রীকে গলা কেটে হত্যা এইচএসসি-সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি আ.লীগ নেতারা মুখে এক, কাজে আরেক: মির্জা ফখরুল মতলব উত্তর উপজেলা মোহনপুর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী সেলিম মিয়ার উঠান বৈঠক  নির্বাচনে আসা সকল দলের দায়িত্ব, তারাই মাঠের প্লেয়ার: নির্বাচন কমিশনার