বিশ্ব খাদ্য দিবসে,খাদ্যের অপচয় বন্ধের অনুরোধ প্রধানমন্ত্রীর

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ অক্টোবর ১৭, ২০২২ | ৫:৪৭
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ অক্টোবর ১৭, ২০২২ | ৫:৪৭
Link Copied!

ইউক্রেন যুদ্ধ ও মহামারির প্রভাবে বিশ্বে দুর্ভিক্ষের যে আভাস মিলেছে, তার প্রভাব থেকে বাংলাদেশকে বাঁচাতে উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি খাবারের অপচয় না করতে আহ্বান জানিয়েছেন তিনি।

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ আহ্বান জানান সরকার প্রধান।

তিনি বলেন, আমি আবারো অনুরোধ করছি, কোনো খাদ্যের অপচয় নয়। খাদ্য উৎপাদন বাড়ান। যার যেখানে যতটুকু জমি আছে সেখানেই ফসল ফলান। সারা বিশ্বে যে দুর্যোগের ঘনঘটার আভাস আমরা পাচ্ছি, তার থেকে বাংলাদেশকে সুরক্ষিত করুন।

বিজ্ঞাপন

সম্মিলিত প্রচেষ্টায় উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, নিজের খাবার নিজেরা উৎপাদন করার চেষ্টা করবেন, যাতে পরিবেশের উপর চাপ কমে, বাজারের উপর চাপ কমে এবং সবাই মিলে আমরা কাজ করলে অবশ্যই আমাদের দেশে কোনো রকম আঘাত আসবে না। আমি বিশ্বাস করি সবার প্রচেষ্টায় এটা করা সম্ভব।

কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলায় সরকার গুরুত্ব দিচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে সেগুলো রপ্তানি করে অনেক দেশের খাদ্য ঘাটতিতে সহায়তা যাতে করতে পারি, সেটা মাথায় রেখে আমাদের সব পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার পুষ্টিকর খাদ্য, সুষম খাদ্য, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়, যা কেবল দেশে নয়, পুরো বিশ্বের মানুষেরই প্রয়োজন।

বিজ্ঞাপন

দেশের কৃষি উৎপাদনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় কৃষিবিদদের ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, তাদের সঙ্গে আমাদের কৃষকদের প্রতিও আমার কৃতজ্ঞতা জানাই এবং ধন্যবাদ জানাই যে তারা আজকে আমাদের এই খাদ্যের জোগান দিচ্ছে। কাজেই তাদের সম্মান করা, তাদের সহযোগিতা করা এটা একান্তভাবে অপরিহার্য।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, সাবেক কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:  এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

 

Ni/N

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে চাঁদপুরে যুবলীগ ও ছাত্রলীগের বিক্ষোভ মিছিল চাঁদপুর শহরে ওকে মমতা প্যালেস -এর নির্মাণ কাজ উদ্বোধন বাবাকে হাসপাতালে নেয়ার কথা বলে জামাতা ও ছোট ছেলে লিখে নিলো ব্যবসা প্রতিষ্ঠান ফরিদগঞ্জে বেগম রোকেয়া দিবস ও আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত কোরআনের হাফেজ হলেন ধেররার নাজমুল  কুমিল্লায় ২৯০ পিস ইয়াবা ট্যাবলেট’সহ পলাশ গ্রেফতার কচুয়ায় চার নারী পেলেন জয়িতা সম্মাননা চাঁদপুরে দুই দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ হাজীগঞ্জে পাঁচ নারী পেলেন জয়িতা সম্মাননা আগামী কাল হাইমচর উপজেলা আ’লীগের সম্মেলন চাঁদপুরে যুবদলের বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা, টিয়ারসেল নিক্ষেপ শেখ হাসিনা সরকার পুলিশকে জনগণের প্রতিপক্ষ বানিয়ে দিয়েছে – অ্যাড. সলিম উল্লাহ সেলিম সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের পক্ষে মিছিল ফরিদগঞ্জ উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির কৃষি ঋন বিতরণ বিএনপি আইন মেনে সভা-সমাবেশ করলে সরকারের বাধা নেই: স্বপন চাঁদপুরে নবান্ন উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান নয়াপল্টন ‘ক্রাইম জোন’, যেতে দেওয়া হচ্ছে না সাংবাদিকদেরও কুমিল্লায় বিএনপির বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ, দুই নেতা আটক যে হাতে মারতে আসবে, সে হাত ভেঙে দিতে হবে: প্রধানমন্ত্রী দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রীর জন্মদিন আজ