সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান আরব আমিরাতের

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ এপ্রিল ৭, ২০২৪ | ৪:২৬
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ এপ্রিল ৭, ২০২৪ | ৪:২৬
Link Copied!

পবিত্র রমজান মাস শেষ হতে চলেছে। আর এ কারণে নাগরিকদের আগামী সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

এদিন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। শনিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি দেশের সকল মুসলমানকে ১৪৪৫ হিজরি সনের ২৯ শে রমজান সোমবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে।

কেউ চাঁদ দেখলে তাকে ০২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, অথবা নিকটস্থ আদালতে গিয়ে সাক্ষ্য লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার আরব আমিরাতে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। যদি ওইদিন সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে পরদিন মঙ্গলবার দেশটিতে উদযাপিত হবে ঈদুল ফিতর। কিন্তু যদি সোমবার চাঁদ দেখা না যায় তাহলে রমজান মাস ৩০ দিন পূর্ণ করবে এবং বুধবার দেশটিতে পবিত্র ঈদ উদযাপিত হবে।

পবিত্র রমজান মাস হলো আরবি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো সাধারণত ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র পূর্বাভাস দিয়েছে, এই বছর রমজান ত্রিশ দিন স্থায়ী হতে পারে। এই ভবিষ্যদ্বাণী মিলে গেলে সৌদি আরব ও আরব আমিরাতসহ ১১ মার্চ রমজান শুরু করা দেশগুলোতে ঈদুল ফিতর আগামী ১০ এপ্রিল বুধবার উদযাপিত হবে।

মূলত সৌদি-আমিরাতসহ যেসব দেশে গত ১১ মার্চ সোমবার থেকে রমজান শুরু হয়েছে, তারা আগামী ৮ এপ্রিল সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ সন্ধান করবে।

বিজ্ঞাপন

একইভাবে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া এবং মরোক্কোসহ যেসব দেশ গত ১২ মার্চ থেকে রমজান পালন শুরু করেছে, তারা রমজানের ২৯ তম দিনের সাথে মিল রেখে আগামী মঙ্গলবার, অর্থাৎ ৯ এপ্রিল সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ খুঁজবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঘূর্ণিঝড় রেমালে পৌনে ২ লাখ ঘরবাড়ি বিধ্বস্ত, মৃত্যু ১৬ জনের মতলবে কেএফটি কলেজিয়েট স্কুলে জিপিএ ৫ প্রাপ্তদের সংবর্ধনা  আজিজ-বেনজীরকে ‘সরকার প্রটেকশন দেবে না’: সালমান এফ রহমান ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলার স্থগিত ভোটের নতুন তারিখ ঘোষণা এক পাঙ্গাশ মাছের দাম ৭৭০০ টাকা! নাতনির হাত ধরে ভোট দিতে এলেন শতবর্ষী নারী ছাদ পরিষ্কার করতে গিয়ে বিদ্যুৎস্পর্শে নারীর মৃত্যু এসএসসিতে ফেল করলেও কলেজে ভর্তির সুযোগ! মতলব উত্তরে আবারও দেখা মিলল রাসেল ভাইপার সাপের ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধে ধস : আতঙ্কে ৫ লক্ষাধিক মানুষ আশ্রয়কেন্দ্র থেকে ফেরার পথে পানিতে পড়ে শিশুর মৃত্যু ৪৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত ৬০ ঘণ্টা পর চাঁদপুর নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক বাড়তি দামে বিক্রি হচ্ছে সব সবজি বিয়ের ১২ দিন পর স্বামী জানলেন বউ পুরুষ! হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে যাত্রীবাহী বাস ছিটকে পুকুরে: আহত ২৫  পরীক্ষার কারণে ঘুর্ণিঝড় স্থগিত: ভুয়া বিজ্ঞপ্তির ঘটনায় থানায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয় হাইমচরে চোরাই মালামাল সহকারে মহিলা মেম্বারের স্বামী মনির গাজী’সহ আটক চার গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত চাঁদপুরে